Course Content
ছড়া গান
ছড়া শিশুদের শিখিয়ে থাকি আমরা। সেই ছড়াকেই গানে রূপান্তর করে ছড়াগান গুলো বানানো হয়। শিশুদের ঘুম পাড়ানি গান কিংবা হাসতে খেলতে গিয়ে যে গান সেটিই ছড়া গান। গভীর কোনো ভাবের কথা নয় বরং সাধারণ ছেলে ভোলানো কথা দিয়েই হালকা মেজাজের গানগুলো ছড়া গান হিসেবে প্রচলিত। শিশুদের বেশ কিছু জনপ্রিয় ছড়াগান রয়েছে। এগুলো শিখাতে পারেন। এতে শিশুর প্রতিভার বিকাশ হবে।
0/3
লোক গান
বাংলা লোক সংস্কৃতির সবচাইতে বৈচিত্রপূর্ণ শাখাটি হল লোক গান। লোক গান মূলত জনসাধারণের গান। অঞ্চলভেদে প্রকৃতির কোলে বেড়ে ওঠা সাধারণ মানুষ তার সহজাত বৈশিষ্ট্যের সুরে গেয়েছেন এসব গান। এতে থাকে মাটি ও মানুষের কথা। লোকগীতির বিভিন্ন ধারা যেন এর বৈচিত্রতাকেই নির্দেশ করে। চলুন জেনে নিই কিছু লোকগানের জন্ম ও বিকাশ সারিগান- নৌকার মাঝিদের গান সারিগান। সারিবদ্ধ হয়ে গাওয়া হয় বলেই এই গানের এই নাম। নৌকায় হালধরা মাঝি যখন গান ধরেন তখন বাদবাকি মাঝিরাও এতে যোগ দেয় স্বতঃস্ফুর্তভাবে। এ ধরনের গান মূলত কাহিনী বর্ণনা কে কেন্দ্র করেই। ভাটিয়ালি- পূর্ববঙ্গের মাঝিমল্লাদের গান ভাটিয়ালি গান। সারিগানের সাথে এই গানের পার্থক্যের জায়গাটি হল এটি মূলত একক গান। ভাওয়াইয়া ও অন্যান্য- ভাওয়াইয়া উত্তরবঙ্গে প্রচলিত লোকগান। এই গান যিনি গেয়ে থাকেন তাকে বলা হয় ‘বাউদিয়া’ অর্থাৎ বিবাগি। বাউল ফকির গানের সাথে এই গানের মিল রয়েছে। জারিগান- ময়মনসিংহে মুসলমান সমাজে প্রচলিত করুণ সুরের গান। সাধারণত মহরমের সময় গাওয়া হয় এই গান। বাউল ও অন্যান্য দেহাত্মবাদী গান- বাংলা লোকগীতির সবচেয়ে সমৃদ্ধ ধারাটি হল বাউল, ফকিরি, মারফতি গান। যা কিনা সমাজে বৈষম্যের দিকে আঙুল তোলে।
0/4
দেশাত্মবোধক গান
মাটি মা দেশের কথা বলে দেশাত্মবোধক গান। দেশের গান আমাদের দেশকে ভালোবাসতে শেখায়। অনুপ্রাণিত করতে শিখায়। এই গানগুলো আমাদের প্রাণের সাথে মিশে আছে। আমরা এখন কিছু দেশাত্মবোধক গান শিখবো এবং সেগুলোর চর্চা করবো। তো চলুন শুরু করা যাক আমাদের দেশের গানের ক্লাস।
0/3
নজরুল গীতি
আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর সব সৃষ্টি রয়েছে। তিনি অসাধারণ সব গান রচনা করে আমাদের সঙ্গীতের জগতকে করেছেন সমৃদ্ধ। প্রেমের গান, শ্যামাসংগীত, ইসলামিক সঙ্গীত, গজল ইত্যাদি এসেছে তার হাত ধরেই। এখন আমরা কাজী নজরুল ইসলামের কিছু অসাধারণ গানের সাথে পরিচিত হব। শিখতে চেষ্টা করবো।
0/2
ইসলামিক সঙ্গীত
ইসলামী সঙ্গীতের প্রতি বাঙালি মুসলমানের আবেগ ভালোবাসা অনন্য । মূলত আল্লাহ ও রাসূলের প্রতি ভাবাবেগ থেকেই এই সংগীতের সূচনা। এতে থাকে আল্লাহ ও নবীর গুণগান স্তুতি। চলুন আমরা কিছু ইসলামি সঙ্গীতের চর্চা করি।
0/3
বাংলা গানে হাতেখড়ি
    0% Complete